Pages

Thursday, December 13, 2012

তরুণ প্রজন্ম সিদ্ধান্ত নিচ্ছে অনলাইন সাইট থেকে



কম্পিউটার নির্মাতা প্রতিষ্ঠান আইবিএমের সাম্প্রতিক এক গবেষণায়  দেখা গেছে, তরুণেরা যেকোনো সিদ্ধান্ত নেয়ার ক্ষেত্রে বন্ধুবান্ধব বা আত্মীয়স্বজনের সহায়তা না নিয়ে অনলাইনের অসংখ্য সাইট থেকে তথ্য সংগ্রহ করে যাচাই-বাছাই করে সিদ্ধান্ত নিচ্ছে। যেকোনো পণ্য কেনার েেত্র তরুণদের সহায়তা করছে অনলাইন জড়তের বিশাল তথ্যভাণ্ডার। আর এ বিষয়ে বয়স্কদের তুলনায় কম বয়সীরা বেশি এগিয়ে রয়েছেন। গবেষণায় দেখা গেছে, অনেক বিষয়ে সিদ্ধান্ত নেয়ার জন্য তরুণেরা সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার করছেন। ৩৫ থেকে ৪৪ বছর বয়সীদের তুলনায় ১৮ থেকে ২৪ বছর বয়সীরা টুইটার বা ফেসবুকের মাধ্যমে অন্যদের সাথে বেশি আলোচনা করেন। নতুন প্রযুক্তিপণ্য কেনার েেত্র তরুণেরা অনলাইনে অন্যদের মতামত নেন। দুই হাজার ইন্টারনেট ব্যবহারকারীর মধ্যে আইবিএমের এ জরিপটি চালানো হয়। এতে অংশ নেয়া ব্যক্তিরা জানান, জীবনের অনেক েেত্র সিদ্ধান্ত নেয়ার জন্য তারা অনলাইনের সহায়তা নিচ্ছেন। এর মাধ্যমে অল্প সময়ের মধ্যে অনেক বেশি পরামর্শ পাওয়া যায়। একই ধরনের পরিস্থিতি, পণ্য বা সেবার সাথে নিজ সিদ্ধান্তের তুলনাও করা যায় অল্প সময়ের মধ্যে। এ ছাড়া এখনকার সামাজিক যোগাযোগমাধ্যমগুলো কেনাকাটাসহ বিভিন্ন সিদ্ধান্ত নিতে অনেক বেশি সহায়তা করছে। আমরা কেনাকাটা করার আগে অনলাইন পর্যালোচনার সহায়তা নিচ্ছি। এ গবেষণায় আরো জানানো হয়, বেশির ভাগ ক্রেতাই অনলাইনের মন্তব্যকে বাস্তবজীবনের বন্ধু কিংবা পরিবারের সদস্যদের মন্তব্যের মতো গুরুত্ব দেন। কিছু েেত্র বয়স্করাও অনলাইনের সহায়তা নেন। প্রায় এক-তৃতীয়াংশ মা-বাবা সন্তানকে স্কুলে ভর্তি করানোর আগে অনলাইনের সহায়তায় ভালো স্কুল বাছাই করেন। ২৫ থেকে ৩৪ বছর বয়সীদের ৩৯ শতাংশ জানান, সন্তানের জন্য স্কুল বাছাই করার আগে তারা মামসনেট ডট কমের মতো ওয়েবসাইটের সহায়তা নিচ্ছেন।
আইবিএমের বিশেষজ্ঞ ভিভিয়ান ব্রাউন বলেন, এ গবেষণা থেকে বোঝা যাচ্ছে অনলাইনের বিশাল তথ্যভাণ্ডারের সহায়তা নিয়ে ব্যবহারকারীরা সঠিক সিদ্ধান্ত গ্রহণে আগের তুলনায় অনেক বেশি আগ্রহী।
বর্তমানে নতুন প্রজন্ম সিদ্ধান্ত নেয়ার েেত্র একাধিক সাইট ও বিভিন্ন জরিপের ফল যাচাই করে। তাদের অনেকেই মিউজিক ডাউনলোড করা, এমনকি চাকরি পাওয়ার জন্যও অনলাইনের সহায়তা নেন।

No comments:

Post a Comment